Islamic University of Technology (IUT) Admission Circular 2023-2024 PDF | ইসলামিক ইউনিভার্সিটি অব টেকনোলজি (আইইউটি) ভর্তি বিজ্ঞপ্তি ২০২৪ | আইইউটি ভর্তি সার্কুলার 2024

Islamic University of Technology (IUT) Admission Circular 2023-2024 PDF | ইসলামিক ইউনিভার্সিটি অব টেকনোলজি (আইইউটি) ভর্তি বিজ্ঞপ্তি ২০২৪  | আইইউটি ভর্তি সার্কুলার 2024



আসছালামু আলাইকুম সম্মানিত পাঠকবৃন্দ সবাইকে আমাদের ওয়েবসাইটে স্বাগতম। আসা করি সবাই আল্লাহর রহমতে ভালো আছেন। পিয় পাঠকবৃন্দ আজকে আমরা তোমাদের আইইউটি /ইসলামিক ইউনিভার্সিটি অব টেকনোলজি বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার সকল তথ্য নিয়ে হাজির হয়েছি। আসা করি এই আর্টিকেল পড়লে আইইউটি ভর্তি সার্কুলার 2024 পেয়ে যাবেন। 

আইইউটি বাংলাদেশের একটি আন্তর্জাতিক বিশ্ববিদ্যালয়। যা সরাসারি ইসলামী সহযোগী সংস্থা (ওআইসি) দ্বারা নিয়ন্ত্রিত হয়। এখানে বাংলাদেশ আর ওআইসিভুক্ত দেশগুলোর শিক্ষার্থীরা পড়াশোনার সুযোগ পায়। ঢাকা ময়মনসিংহ মহাসড়কের পশ্চিম পাশে গাজীপুরের বোর্ড বাজারে অবস্থিত এই বিশ্ববিদ্যালয়। এখানে রয়েছে ৫টি বিভাগে ৭২২ আসন। 

    ইসলামিক ইউনিভার্সিটি অব টেকনোলজি (আইইউটি) ভর্তি পরীক্ষার তারিখ ২০২৪

    ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষের আইইউটি ভর্তি পরীক্ষার আবেদন ২২ জানুয়ারি শুরু হয়ে শেষ হবে ৫ ফেব্রয়ারি। আগামী ২২ মার্চ সকাল ১০.৩০ মিনিটে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। 

    আইইউটি ভর্তি পরীক্ষার মানবন্টন ২০২৪


    বিশ্ববিদ্যালয়টিতে মোট ১০০ নম্বরের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এরমধ্যে থাকবে 
    • গণিত-৩৫
    •  পদার্থ-৩৫
    •  রসায়ন-১৫
    •  ইংরেজি-১৫ নম্বর। 

    সময় দেয়া হবে দুই ঘণ্টা। প্রশ্ন হবে ইংরেজিতে।প্রতি প্রশ্নের মান ১। প্রতিটি ভুল উত্তরের জন্য ০.২৫ করে নেগেটিভ মার্কিং হবে। পরীক্ষায় কোন পাশ মার্কস নেই। প্রশ্নপত্র সম্পূর্ণ ইংরেজিতে করা হবে। পরীক্ষায় ক্যালকুলেটর ব্যবহার করা যাবে।

    আইইউটি বিশ্ববিদ্যালয়ের বিভাগ ও আসন 

    কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং (সিএসই)- ১২০, সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং (সিডব্লিউিই)– ৬০, ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং (ইইই)– ১৮০, মেকানিক্যাল অ্যান্ড প্রোডাকশন ইঞ্জিনিয়ারিং (এমপিই), মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং (এমই)- ১২০টি আসন।

    এছাড়া ইন্ডাস্ট্রিয়াল অ্যান্ড প্রোডাকশন ইঞ্জিনিয়ারিং (আইপিই)– ৬০, সিভিল অ্যান্ড এনভায়রনমেন্টাল ইঞ্জিনিয়ারিং (সিইই)– ১২০, বিবিএ ইন টেকনোলজি ম্যানেজমেন্ট (বিটিএম)- ৬০টি। গেল বছরের তথ্য অনুযায়ী মোট আসন সংখ্যা ৭২২টি।

    ইসলামিক ইউনিভার্সিটি অব টেকনোলজি (আইইউটি) ভর্তি যোগ্যতা ২০২৪

    ২০২৩ বা ২০২২ সালের এইচএসসি বা সমমান পরীক্ষায়  উত্তীর্ণ হতে হবে। এসএসসি বা সমমান পরীক্ষায় অবশ্যই ২০২০ বা তার পরের সালে উত্তীর্ণ হতে হবে।
    এসএসসি ও এইচএসসি সমমান পরীক্ষায় ন্যূনতম জিপিএ ৪.৫ পেয়ে পাস করতে হবে। এইচএসসিতে পদার্থবিদ্যা, রসায়ন, গণিত এ+ পেতে হবে। ইংরেজিতে ন্যূনতম এ পেতে হবে।

    ইংরেজী মাধ্যমের ও/এ লেভেল বা সমমানের শিক্ষার্থীদের যোগ্যতা ও-লেভেলের শিক্ষার্থীদের গণিত, পদার্থবিদ্যা, রসায়ন ও ইংরেজি ন্যূনতম বি-গ্রেড পেয়ে উত্তীর্ণ হতে হবে। এ-লেভেলের শিক্ষার্থীদের গণিত, পদার্থবিদ্যা ও রসায়নে ন্যূনতম এ-গ্রেড সহ পাস করতে হবে।

    মানবন্টন 


    ভর্তি বিজ্ঞপ্তি অনুসারে, মোট ১০০ নম্বরের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এরমধ্যে থাকবে গণিত-৩৫, পদার্থ-৩৫, রসায়ন-১৫, ইংরেজি-১৫ নম্বর। সময় দেয়া হবে দুই ঘণ্টা। প্রশ্ন হবে ইংরেজিতে। 

    প্রতি প্রশ্নের মান ১। প্রতিটি ভুল উত্তরের জন্য ০.২৫ করে নেগেটিভ মার্কিং হবে। পরীক্ষায় কোন পাশ মার্কস নেই। প্রশ্নপত্র সম্পূর্ণ ইংরেজিতে করা হবে। পরীক্ষায় ক্যালকুলেটর ব্যবহার করা যাবে।

    যেসব বিষয়ে ভর্তি নেওয়া হবে 

    ১। বিএসসি ইন মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং (ME)
    ২। বিএসসি ইন ইন্ডাস্ট্রিয়াল অ্যান্ড প্রোডাকশন ইঞ্জিনিয়ারিং (আইপিই)
    ৩। বিএসসি ইন ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং (ইইই)
    ৪। বিএসসি ইন কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং (CSE)
    ৫। বিএসসি ইন সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং (SWE)
    ৬। বিএসসি ইন সিভিল ইঞ্জিনিয়ারিং (CE)
    ৭। প্রযুক্তি ব্যবস্থাপনায় বিবিএ (TM)

    ইসলামিক ইউনিভার্সিটি অব টেকনোলজি (আইইউটি) ভর্তি বিজ্ঞপ্তি ২০২৪ PDF





    আরো দেখুন 

    Tag:Islamic University of Technology (IUT) Admission Circular 2023-2024 PDF, ইসলামিক ইউনিভার্সিটি অব টেকনোলজি (আইইউটি) ভর্তি বিজ্ঞপ্তি ২০২৪,আইইউটি ভর্তি সার্কুলার 2024



    Any business enquiry contact us

    Email:-Educationblog24.com@gmail.com

    (সবচেয়ে আগে সকল তথ্য,গুরুত্বপূর্ণ সকল পিডিএফ, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদেরGoogle News,FacebookএবংTelegram পেজ)


                                   
    Previous Post Next Post


    Any business enquiry contact us

    Email:- Educationblog24.com@gmail.com


     

    কিভাবে আমাদের ওয়েবসাইট থেকে পিডিএফ ডাউনলোড করবেন এবং পাসওয়ার্ড কি দিবেন? বিস্তারিত জেনে নিন