সরকারি/বেসরকারি হজ্জ প্যাকেজ ২০২৩ খরচ,বিমান ভাড়া

 


আসছালামু আলাইকুম প্রিয় দ্বীনি ভাই ও বোনেরা সবাই আমাদের ওয়েবসাইটে স্বাগতম। আসা করি মহান আল্লাহ রাব্বুল আলামিনের অশেষ দয়ায় ভালো আছেন। আপনাদের দোয়ায় আমরা ও ভালো আছি। প্রিয় দ্বীনি ভাইয়েরা হজ্জের মৌসুম চলতেছে। আল্লাহ রাব্বুল আলামিনের অশেষ রহমতে এই বছর বাংলাদেশ থেকে হজ্জ যাত্রা সৌদির আরবের উদ্দেশ্য যাবে। আজকের এই পোস্টে আমরা হজ্জ প্যাকেজ ২০২৩ বাংলাদেশের বিস্তারিত তুলে ধরার চেষ্টা করবো। একনজরে দেখে এই পোস্টের গুরুত্বপূর্ণ তথ্যগুলো;-

নোটঃ- এখানে সকল তথ্য ২০২৩ সালের নতুন কোন তথ্য এখন ও প্রকাশিত হয়নি



চাঁদ দেখা সাপেক্ষে আগামী ২৭ জুন ২০২৩ তারিখে সৌদি আরবে পবিত্র হজ অনুষ্ঠিত হবে। গত ০৯.০১.২০২৩ তারিখে রাজকীয় সৌদি সরকার ও গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মধ্যে দ্বি-পাক্ষিক হজ চুক্তি ২০২৩ স্বাক্ষরিত হয়েছে। উক্ত হজ চুক্তি অনুযায়ী এ বছর হজযাত্রীর কোটা ১,২৭,১৯৮ জন নির্ধারিত হয়েছে। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ১৫,০০০ জন এবং বেসরকারি ব্যবস্থাপনায় ১,১২,১৯৮ জন পবিত্র হজব্রত পালন করতে পারবেন। এ বছর হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর দিয়ে সৌদি আরবে গমনকারী ১০০% হজযাত্রীর প্রি-এরাইভাল ইমিগ্রেশন “মক্কা রোড চুক্তি” অনুযায়ী উক্ত বিমানবন্দরেই অনুষ্ঠিত হবে।


২। পবিত্র হজ 2023 উপলক্ষে প্যাকেজ প্রস্তুত ও সিদ্ধান্ত গ্রহণের জন্য আজ 01.02.2023 খ্রি. তারিখ দুপুর ১২.০০ টায় ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের মাননীয় প্রতিমন্ত্রী জনাব মোঃ ফরিদুল হক খান এমপি এর সভাপতিত্বে হজ ব্যবস্থাপনা সংক্রান্ত নির্বাহী কমিটির সভা অনুষ্ঠিত হয়। উক্ত সভায় হজ প্যাকেজের অন্তর্ভুক্ত বিভিন্ন খাতের ব্যয় পর্যালোচনা করা হয় এবং সিদ্ধান্ত গ্রহণ করা হয়। উক্ত সিদ্ধান্ত অনুযায়ী সরকারি ব্যবস্থাপনায় হজ প্যাকেজের মূল্য ৬,৮৩,০১৮.০০ (ছয় লক্ষ তিরাশি হাজার আঠার) টাকা নির্ধারণ করা হয়। উল্লেখ্য, মিনার তাঁবুর সি ক্যাটাগরির মূল্য অনুসারে সরকারি প্যাকেজ নির্ধারণ করা হয়েছে।


৩। মিনার তাঁবুর অবস্থান সংক্রান্ত ক্যাটাগরি গ্রহণের ভিত্তিতে বেসরকারি এজেন্সিসমূহ সরকারি প্যাকেজের সাথে সামঞ্জস্য রেখে স্ব-স্ব হজ প্যাকেজ ঘোষণা করবে। তাঁবুর অবস্থান ব্যতীত অন্যান্য সুযোগ-সুবিধা সরকারি ব্যবস্থাপনার প্যাকেজের ন্যায় নিশ্চিত করতে হবে।

        
       

    হজ করতে কত টাকা লাগবে ২০২৩| হজ করতে কত টাকা লাগে

    কোরবানি ছাড়া বেসরকারি ব্যবস্থাপনায় হজযাত্রীদের জন্য প্যাকেজ মূল্য ৬ লাখ ৭২ হাজার ৬১৮ টাকা নির্ধারণ করেছে হজ এজেন্সিজ অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (হাব)।


    সর্বনিম্ন এই প্যাকেজ মূল্যে অধিক খরচের মধ্যে রয়েছে বিমান ভাড়া ১ লাখ ৯৭ হাজার ৭৯৭ টাকা। মক্কা ও মদীনায় বাড়ি ভাড়া বাবদ ২ লাখ ৪ হাজার ৪৪৫ টাকা। সার্ভিস চার্জ ১ লাখ ৬০ হাজার ৬৩০ টাকা।

     
    আর সরকারি ব্যবস্থাপনায় হজ গমনইচ্ছুক প্রত্যেহ যাত্রীর জন্য প্যাকেজ - ৬ লাখ ৮৩ হাজার ১৮ টাকা নির্ধারণ করা হয়েছে। 

    বাংলাদেশ থেকে কত জন হজ করার সুযোগ পাচ্ছেন

    চুক্তি অনুযায়ী এ বছর ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন হজ পালনের সুযোগ পাবেন। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ১৫ হাজার জন এবং বেসরকারি ব্যবস্থাপনায় ১ লাখ ১২ হাজার ১৯৮ জন হজ পালন করতে পারবেন।

    হজের টাকা কবে জমা দিতে হবে ২০২৩

    বেসরকারি ব্যবস্থায় প্রত্যেক হজযাত্রীকে হজ প্যাকেজের সব টাকা ১৫ মার্চের মধ্যে সংশ্লিষ্ট এজেন্সির একাউন্টে বা নগদ দিলে পাকা মানি রিসিট নিয়ে পরিশোধের আহ্বান করা হয়েছে। 

    টাগঃhajj packages 2023 bangladesh, প্যাকেজ ২০২৩ ,হজ করতে কত টাকা লাগবে, মোট যাত্রী কত বিস্তারিত


    Any business enquiry contact us

    Email:-Educationblog24.com@gmail.com

    (সবচেয়ে আগে সকল তথ্য,গুরুত্বপূর্ণ সকল পিডিএফ, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদেরGoogle News,FacebookএবংTelegram পেজ)


                                   
    Previous Post Next Post


    Any business enquiry contact us

    Email:- Educationblog24.com@gmail.com


     

    কিভাবে আমাদের ওয়েবসাইট থেকে পিডিএফ ডাউনলোড করবেন এবং পাসওয়ার্ড কি দিবেন? বিস্তারিত জেনে নিন